Breaking News
Home / বাংলা টিপস / পিরিয়ডের সময় শারীরিক ও মানসিক স্বস্তি দেবে এসব ব্যায়াম!

পিরিয়ডের সময় শারীরিক ও মানসিক স্বস্তি দেবে এসব ব্যায়াম!

পিরিয়ড নারীদের জন্য খুব স্বাভাবিক ব্যাপার হলেও এই সময়টা খুব অস্বস্তিতেই কাটাতে হয়। অসহ্য পেটের যন্ত্রণা, মুড সুইং, মাথা ব্যথা, গা বমি বমি ভাব এই সময়ের খুব সাধারণ সমস্যা। খুবই অস্বস্তিতে দিন কাটাতে হয়। হাঁটাচলা করলে, জার্নি করলে যন্ত্রণা বাড়বে, এ ধারণা অনেক মেয়ের। মাসের ওইকটা দিন এক্সাসাইজও বন্ধ করে দেন তারা।

তবে বিশেষজ্ঞদের মতে, এই সময় ব্যায়াম করলে শারীরিক এবং মানসিক সমস্যা দূর হতে পারে। বিরক্ত এবং অস্বস্তি কাটিয়ে স্বাভাবিকভাবেই দিনগুলো পার করতে পারবেন। তাহলে চলুন জেনে নেয়া যাক কোন ব্যায়ামগুলো এই সময় আপনাকে পেটের ব্যথা কমাতে এবং মানসিক প্রশান্তি দিতে পারে।

যোগা-যোগার মাধ্যমে স্ট্রেচিং এবং ব্রিথিং এক্সাসাইজ হয়ে যায়। যোগা করলে শরীরের ব্লাড সার্কুলেশন ঠিক থাকে। পিরিয়ডের সময় শরীরে ব্লাড সার্কুলেশন ঠিক থাকা খুব দরকার। নাচ-ফিট থাকতে সাহায্য করে নাচ। ভালো রাখে মনও। পিরিয়ডের সময় শরীরের মুভমেন্টের জন্য নাচের বিকল্প নেই। সেইসঙ্গে মনও ফুরফুরে থাকবে। হাঁটা-হাঁটা খুব ভালো একটা এক্সাসাইজ। যদি অন্য কোনো এক্সাসাইজ করতে ভালো না লাগে তাহলে পিরিয়ডের সময় একটু হাঁটাহাঁটি করুন।

পাইলেটস-পেশির এক্সাসাইজের মধ্যে উল্লেখযোগ্য পাইলেটস। এটা পিরিয়ডের সময় করা যায়। মাসিকের সময় ব্যাক পেইন হলে পাইলেটস আপনাকে আরাম দেবে। তবে শরীরের অবস্থা বুঝে এক্সাসাইজ করা উচিত।

দৌড়ানো-অনেকেই ভাবেন,ঋতুস্রাবের সময় দৌড়াদৌড়ি বেশি করলে সমস্যা হবে। একদমই ভুল ভাবনা। পিরিয়ডের সময় দৌড়ালে বরং আপনি ফিট থাকবেন। পিরিয়ডের যন্ত্রণা থেকে মুক্তি দেবে দৌড়। জগিংও করতে পারেন। এই সময়টা নিজেকে হাইড্রেট রাখতে হবে। যদি দেখেন দৌড়াতে গিয়ে হালকা মাথা ঘুরছে তাহলে একটা লম্বা শ্বাস নিন।

সাঁতার-পিরিয়ডের সময় সাঁতার। শুনলে অবাক হবেন। কিন্তু এটাই সত্যি। পিরিয়ডের সময় মন খুলে সাঁতার কাটুন। সাঁতার কাটলে রিল্যাক্স হবে আর পানির কাউন্টার প্রেসারের কারণে সাঁতার কাটলে ওই সময়টা আপনার পিরিয়ডও হবে না।

প্লানকিং-পিরিয়ডের সময় উপযুক্ত এক্সাসাইজ প্লানকিং। মেঝের ওপর সোজা হয়ে শুয়ে পড়ুন। বুকের নিচে হাত দুটো ভাঁজ করে রাখুন। তারপর ধীরে ধীরে পায়ের আঙুলের ওপর ভর দিয়ে শরীরটা ওপরে তুলতে হবে। এভাবে বেশ কয়েকবার করুন। গোটা শরীরের ওয়ার্কআউট হয় প্লানকিং করলে।

তলপেটের ব্যায়াম-অনেকের মনে হতে পারে তলপেটের ব্যায়াম করলে সমস্যা হবে। সেটা কিন্তু একেবারেই নয়। বরং তলপেটের ব্যায়াম পিরিয়ডের যন্ত্রণা কমাবে। পেটের পেশিগুলোকে আলগা করবে।

Check Also

সহ’জে শরীরকে বিষমুক্ত রাখতে যা করবেন!

শরীরে কত বিষ জমেছে- শরীরের নিয়মিত ডিট’ক্সিফিকেশন (শরীর থেকে বিষাক্ত পদার্থের নির্গমন) সুস্থতার জন্য অ’ত্যন্ত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *