Breaking News
Home / খেলাধুলা / বিশ্বরেকর্ড গড়ে বিক্রি হলো ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ জার্সি!

বিশ্বরেকর্ড গড়ে বিক্রি হলো ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ জার্সি!

আকাশছোঁয়া দামে বিক্রি হলো ডিয়েগো ম্যারাডোনার বিখ্যাত ‘হ্যান্ড অব গড’ জার্সিটি। যে জার্সি পরে ১৯৮৬ সালের বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে আলোচিত গোলটি করেছিলেন আর্জেন্টাইন কিংবদন্তি।

বুধবার লন্ডনের সোথবির নিলামে বিশ্বরেকর্ড ৯.২৮ মিলিয়ন ইউএস ডলারে (প্রায় পৌনে ৮০ কোটি টাকা) বিক্রি হয়েছে ম্যারাডোনার জার্সি। খবর আন্দুলো এজেন্সির।

এতদিন ম্যাচ খেলা কোনো জার্সির সর্বোচ্চ দামে বিক্রির রেকর্ড ছিল ৫.৬৪ মিলিয়ন ইউএস ডলার। ২০১৯ সালে বাবে রুথের ১৯২৮-১৯৩০ মৌসুমে পরা নিউইয়র্ক ইয়াঙ্কিসের জার্সিটি বিক্রি হয়েছিল এই দামে।

কোনো ক্রীড়া স্মারকের সর্বোচ্চ দামে বিক্রির রেকর্ডেও ম্যারাডোনার জার্সি ছাপিয়ে গেছে সবকিছুকে। ২০১৯ সালে হাতে আঁকা অলিম্পিকের ঘোষণাপত্র নিউইয়র্কে বিক্রি হয়েছিল ৮.৮ মিলিয়ন ইউএস ডলারে।

’হ্যান্ড অব গড’ গোল বলা হয় ১৯৮৬ বিশ্বকাপের সেই বিখ্যাত গোলকে যাতে মাথার কাছে হাত নিয়ে ফ্লিক করে ইংল্যান্ডের গোলরক্ষক পিটার শিলটনকে পরাস্ত করেছিলেন ম্যারাডোনা। বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে ওই ম্যাচে জোড়া গোলসহ দারুণ পারফর্ম করে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়েছিলেন প্রয়াত এই কিংবদন্তি।

ম্যাচের পর ম্যারাডোনা হাত দিয়ে গোল করার কথা স্বীকার করে বলেছিলেন, ‘ওইটা ছিল ম্যারাডোনার হাতের কিছু অংশ এবং ঈশ্বরের হাতের কিছু অংশ।’

২০২০ সালের ২৫ নভেম্বর হার্ট অ্যাটাকে হঠাৎ মৃত্যুর কোলে ঢলে পড়েন ফুটবল ইতিহাসের অন্যতম সেরা এই খেলোয়াড়। জাদুকরী নৈপুণ্যে বিশ্বজুড়ে অগণিত ভক্ত তৈরি করে গেছেন ম্যারাডোনা।

Check Also

ইংল্যান্ড যাচ্ছেন তাসকিন!

সবশেষ দক্ষিণ আফ্রিকা সফর থেকে কাঁধে চোট নিয়ে ফেরা তাসকিন উন্নত চিকিৎসার জন্য যাচ্ছেন ইংল্যান্ডে। …

Leave a Reply

Your email address will not be published.