Home / খেলাধুলা / নিজের গোলে জন্মভূমি হারলো সুইজারল্যান্ডকে কাছে; উচ্ছ্বাস করার বদলে ক্ষমা প্রার্থনা করলেন এমবোলো!

নিজের গোলে জন্মভূমি হারলো সুইজারল্যান্ডকে কাছে; উচ্ছ্বাস করার বদলে ক্ষমা প্রার্থনা করলেন এমবোলো!

সুইজারল্যান্ডের ব্রিল এমবোলোর জন্য আজকের বিশ্বকাপ ম্যাচটি ছিল ভীষণ আবেগের। জন্মভূমি ক্যামেরুনের বিপক্ষে খেলা বলে কথা। ভাগ্যের কী নির্মম পরিহাস, সেই এমবোলোর একমাত্র গোলেই আজ ক্যামেরুনকে হারিয়ে দিল সুইজারল্যান্ড। তাই আল জানোব স্টেডিয়ামে গোল করার পর উচ্ছ্বাস করার বদলে এমবোলো যেন নিজের জন্মভূমির কাছে ক্ষমা প্রার্থনা করলেন।

ক্যামেরুনের বিপক্ষে জয়ে কাতার বিশ্বকাপ শুরু করেছে সুইজারল্যান্ড। প্রথমার্ধে গোল শূন্য সমতার পর দ্বিতীয়ার্ধের শুরুতে লিড নেয় সুইসরা। পরের সময়টা আক্রমণে ওঠা আফ্রিকার দলটিকে রুখে ১-০ গোলের জয় তুলে নিয়েছে।

শক্তির বিচারে গ্রুপ ‘জি’ সহজ নয়। ফুটবল পাওয়ার ব্রাজিল আছে। সার্বিয়া প্রতিবেশি সুইজারল্যান্ডকে ছেড়ে কথা বলবে না। ওই হিসেবে ক্যামেরুনের বিপক্ষে জয় নিয়ে মাঠ ছাড়া খুবই দরকার ছিল গ্রানিথ সাকা ও জর্ডান শাকিরিদের। সেটা তারা পেরেছে।

ম্যাচের ৪৮ মিনিটে সুইজারল্যান্ডের হয়ে গোল করে মোনাকোয় খেলা দলটির ২৫ বছর বয়সী ফরোয়ার্ড ব্রেল এমবোলো। তাকে গোলে সহায়তা দেন জর্ডান শাকিরি।

বাবার সঙ্গে মায়ের ছাড়াছাড়ি হয়ে যাওয়ায় ছেলে বেলায় তিনি ফ্রান্সে চলে আসেন। তার মা পুনরায় সুইস নাগরিককে বিয়ে করলে স্থায়ী আবাস গড়েন সুইজারল্যান্ডে। চাইলে তিনি জন্মভূমি ক্যামেরুনে খেলতে পারতেন। কিন্তু বিশ্ব মঞ্চে খেললেন ক্যামেরুনের বিপক্ষে। গোল করে সৎ বাবার দেশের নায়কও বনে গেলেন।

ম্যাচে ক্যামেরুন সুইসদের বিপক্ষে সমান তালে আক্রমণ করেছে। ৪৯ শতাংশ পজিশন ধরে রেখে গোল মুখে পাঁচটি শট নিলেও সুইস গোলরক্ষক ইয়ান সমারকে ফাঁকি দিতে পারেনি তারা। ম্যাচের শেষ বাঁশির আগে অবশ্য সুইসরা গোলের দ্বিতীয় সুযোগটি হাতছাড়া করে।

Check Also

‘১০০০’র মাইলফলক মেসির সামনে

রেকর্ড আর লিওনেল মেসি যেন সমার্থক শব্দ। আর্জেন্টাইন খুদেরাজ মাঠে নামা মানেই যেন নতুন নতুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *