Home / খেলাধুলা / টানটান উত্তেজনাপূর্ণ ম্যাচে ঘানাকে হারিয়ে বিশ্বকাপ শুরু পর্তুগালের!

টানটান উত্তেজনাপূর্ণ ম্যাচে ঘানাকে হারিয়ে বিশ্বকাপ শুরু পর্তুগালের!

ফুটবলপ্রেমীরা যেমন খেলা উপভোগ করতে চায়, কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ঘানার বিপক্ষে যেন ঠিক তেমন খেলা উপহার দিল ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। উত্তেজনার পারদ ছড়িয়ে শেষ পর্যন্ত ঘানাকে ৩-২ গোল ব্যবধানে হারিয়েই বিশ্বকাপের এবারের মিশন শুরু করল পর্তুগিজরা।

ফিফা বিশ্বকাপের ২২তম আসরে দিনের তৃতীয় ম্যাচে বল দখল ও আক্রমণে ঘানাকে পাত্তাই দেয়নি ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। পুরো ম্যাচের ৬৩ শতাংশ সময় নিজেদের কাছে বল রাখতে সক্ষম হয় তারা। আর ঘানার গোলবার বরাবর শট নিয়েছে মোট পাঁচটি। এতে গোলের দেখা পেয়েছে তিনটি। এদিকে পুরো ম্যাচের ৩৭ শতাংশ সময় বল নিজেদের নিয়ন্ত্রণে রাখতে পারে আফ্রিকান দল ঘানার ফুটবলাররা। আর পর্তুগালের গোলবার বরাবর শট নিয়েছে মোট তিনটি। যার মধ্যে এসেছে দুটি গোল।

শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকা পর্তুগাল ম্যাচের ৩১তম মিনিটে গোল আদায় করেছিল। কিন্তু রোনালদো গোল করলেও সেই গোলের আগে ঘানার এক ডিফেন্ডারকে ফাউল করার কারণে গোলটি বাতিল করে দেয় রেফারি ফলে অপেক্ষা আরো বাড়ে রোনালদোদের। প্রথমার্ধ শেষ হয় গোলশূন্যতেই।

দ্বিতীয়ার্ধে খেলার গতি বাড়িয়ে দেয় পর্তুগাল। ম্যাচের ৬২তম মিনিটে ডি-বক্সের ভেতরে রোনালদোকে অবৈধভাবে বাধা দিলে ফাউলের বাঁশি দেন রেফারি। ফলে পেনাল্টি পেয়ে যায় পর্তুগিজরা। ঠাণ্ডা মাথায় পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে নেন দলনেতা রোনালদো। কিন্তু পর্তুগিজদের বেশিক্ষণ লিড ধরে রাখতে দেয়নি আফ্রিকান দলটি। আট মিনিট পরেই সমতায় ফেরে ঘানা। ম্যাচের ৭৩তম মিনিটে ডি-বক্সের ভেতর থেকে আন্দ্রে অ্যাওয়ে নেয়া ডানপায়ের জোরালো শটে পরাস্থ হন পর্তুগালের গোলরক্ষক।

কিন্তু পর্তুগিজরা যেন সমতায় থাকতে নারাজ। ৭৮ থেকে ৮০ মিনিটের মধ্যে ঘানার জালে পাঠায় আরও দুই গোল। তাতেই ব্যবধান দাঁড়ায় ৩-১। পরের দুটি গোল করেন জাও ফিলিক্স ও রাফায়েল লিও। এরপরও ম্যাচের ফিরতে আপ্রাণ চেষ্টা চালায় ঘানা। কিন্তু ম্যাচের ৮৯তম মিনেটর ওসমান বুকারীর গোলে ব্যবধান কমালেও হার ঠেকাতে পারেনি ঘানা। শেষ পর্যন্ত ৩-২ ব্যবধানে জয় নিয়েই মাঠ ছাড়ে পর্তুগাল।
পর্তুগাল একাদশ: (ফরমেশন ৪-১-২-১-২)

দিয়েগো কস্তা, দানিলো পেরেইরা, রুবেন দিয়াজ, রুবেন নেভেস, রাপাল গুয়েরেইরো, হোয়াও ক্যান্সেলো, বার্নার্ডো সিলভা, ওতাভিও, ব্রুনো ফার্নান্দেজ, হোয়াও ফেলিক্স এবং ক্রিশ্চিয়ানো রোনালদো।

কোচ: ফার্নান্দো সান্তোস

ঘানা একাদশ: (ফরমেশন ৫-৪-১)

লরেন্স অতজি জিগি, ড্যানিয়েল অ্যামার্তি, মোহাম্মদ সালিসু, আলেকজান্ডার জিকু, আবদুর রহমান বাবা, সেইদু আলিদু, সালিসু আবদুল সামেদ, থমাস পার্টি, আন্দ্রে আইয়ু, মোহাম্মদ কুদুস, ইয়াওকি উইলিয়ামস।

কোচ: অটো অ্যাডো। (ঢাকাটাইমস/২৪নভেম্বর/এমএম)

Check Also

‘১০০০’র মাইলফলক মেসির সামনে

রেকর্ড আর লিওনেল মেসি যেন সমার্থক শব্দ। আর্জেন্টাইন খুদেরাজ মাঠে নামা মানেই যেন নতুন নতুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *